‘দাওয়াল’ নিয়ে পিকলু

‘দাওয়াল’ নিয়ে পিকলু

২০১৬ সাল থেকে নাটক, বিজ্ঞাপন ও তথ্যচিত্র নির্মাণ করে আসছেন রকিবুল হাসান চৌধুরী পিকলু [পিকলু চৌধুরী]। তাঁর নির্মিত বরদস্ত, প্লাস্টিক কার্ড, মিস ম্যাচ টেলিফিল্মগুলো দর্শকপ্রিয়তায় ছিল। নির্মাণ করেছেন প্রাণ, নগদ ছাড়াও বাংলাদেশ পুলিশ, শেখ রাসেল ডিজিটাল ল্যাব, ই-পাসপোর্ট নিয়ে প্রচারণামূলক বিজ্ঞাপন। এবার তিনি নির্মাণ করছেন সিনেমা ‘দাওয়াল’।

গল্পের প্রয়োজনেই অনুদানের চেয়ে দ্বিগুণ টাকা ব্যয় হয়েছে তাঁর। যাতে থিয়েটারের শতাধিক কর্মী অভিনয় করেছেন। পিকলুর জন্ম ও বেড়ে ওঠা পুরান ঢাকায়। একজন মুক্তিযোদ্ধা পিতার সন্তান তিনি। ২০০৯ সাল থেকে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু তাঁর। ক্রিয়েটিভ কোম্পানি নামে প্রযোজনা সংস্থা রয়েছে তাঁর। রয়েছে ফ্রগ টেকনোলজি লিমিটেড নামে একটি এর সহপ্রযোজক হিসেবেও রয়েছেন তিনি।সরকারি অনুদানে নির্মিত সিনেমাটির শুটিং শেষ। এখন চলছে কেবল মুক্তির প্রস্তুতি। মক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছে ‘দাওয়াল’। পিকলু চৌধুরী বলেন, ১৯৪৮-৪৯ সালের প্রচলিত বিষয় ‘দাওয়াল’। তৎকালীন কয়েক জেলায় খাদ্য সংকট দেখা দিয়েছিল। এতে ফরিদপুর, কুমিল্লা ও ঢাকা জেলার জনসাধারণ মহাবিপদের সম্মুখীন হয়েছিলেন। এই পটভূমি নিয়েই ‘দাওয়ালা’। ২০২০-২১ অর্থবছরে ২০টি চলচ্চিত্র সরকারি অনুদান পাওয়া ছবিগুলোর একটি ‘দাওয়াল’। পিকলু জানালেন, সিনেমাটি ৬৫ লাখ টাকা অনুদান পেলেও তিনি এতে ব্যয় করেছেন এক কোটির বেশি টাকা।

মূলত পিকলু চৌধুরী ক্রিয়েটিভ এবং ডিজিটাল মার্কেটিং এজেন্সিও। যার মধ্যে রয়েছে ফ্রগ স্টুডিও ও ফ্রগ ক্রিয়েটর। পরিচালনার পাশাপাশি বর্তমানে তিনি ক্রিয়েটিভ কোম্পানি এবং ফ্রগ টেকনোলজি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের পদে কর্মরত আছেন।

Reference: https://epaper.samakal.com/nogor-edition/2023-08-20/10/7377/detail

Leave a Reply